বরিশাল মেডিকেল থেকে ৪৪টি অক্সিজেন সিলিন্ডার ও ৭৫টি ফ্লো মিটার গায়েব

অক্সিজেন সিলিন্ডার

এইচ এম সোহেলঃ বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের করোনা ইউনিট থেকে ৪৪টি অক্সিজেন সিলিন্ডার এবং ৭৫টি ফ্লো মিটার (অক্সিজেন পরিমাপের যন্ত্র) লাপাত্তা হয়ে গেছে। ধারণা করা হচ্ছে, এগুলো চুরি হয়েছে।

শের-ই-বাংলা হাসপাতালের দায়িত্বশীল একটি সূত্র জানায়, ১ আগস্ট থেকেই হাসপাতালের করোনা ইউনিট থেকে এসব সিলিন্ডার ও ফ্লো মিটারগুলো উধাও হয়ে যায়। এত দিন বিষয়টি গোপন ছিল। এরপর এসব সিলিন্ডার উদ্ধারে চেষ্টা চালায় হাসপাতাল কর্তৃপক্ষ। কিন্তু হদিস মেলেনি।

করোনা ইউনিটে ওয়ার্ড মাস্টারদের মাধ্যমে অক্সিজেন সিলিন্ডার ও সিলিন্ডার মিটার সরবরাহ করা হয়। কোন ওয়ার্ডে কতটি অক্সিজেন সিলিন্ডার ও মিটার নেওয়া হয়েছে, তার তালিকা করা হয়েছে। ওই তালিকা অনুযায়ী বিভিন্ন ওয়ার্ডে তল্লাশি করে অন্তত ৪০টি অক্সিজেন সিলিন্ডার ও ৭৫টি ফ্লো মিটারের হদিস নেই। সাধারণ ওয়ার্ডেও সেগুলোর খোঁজ মেলেনি।

হাসপাতালের পরিচালক এইচ এম সাইফুল ইসলাম আজ রোববার সকালে বলেন, আশঙ্কা করা হচ্ছে হারিয়ে যাওয়া অক্সিজেন সিলিন্ডার ও মিটারের সংখ্যা আরও বেশি হতে পারে। তদন্ত কমিটির প্রধান করোনায় আক্রান্ত হলেও অন্যরা কাজ করছেন। চলতি সপ্তাহের মধ্যেই কমিটি প্রতিবেদন জমা দেবে।

সরকারিভাবে সরবরাহ করা এবং বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠানের অনুদান পাওয়া সিলিন্ডারসহ এই হাসপাতালের মোট ৬২৮টি অক্সিজেন সিলিন্ডার রয়েছে। হাসপাতালের ৩০০ ওয়ার্ডের করোনা ইউনিটে প্রতিদিন সাড়ে ৩০০ থেকে ৪০০ রোগী থাকতেন। প্রায় ৭০ শতাংশ রোগীরই কৃত্রিম অক্সিজেনের প্রয়োজন হতো। তখন অক্সিজেন নিয়ে রোগীর স্বজনদের মধ্যে হাহাকার লেগে যেত।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published.