একটা দুর্ঘটনা নিয়ে মন্ত্রণালয়ের সাফল্য-ব্যর্থতা বিচার সঠিক নয়: সেতুমন্ত্রী

  বিশেষ প্রতিনিধি    29-03-2023    150
একটা দুর্ঘটনা নিয়ে মন্ত্রণালয়ের সাফল্য-ব্যর্থতা বিচার সঠিক নয়: সেতুমন্ত্রী

একটা দুর্ঘটনা নিয়ে একটা মন্ত্রণালয়ের সাফল্য বা ব্যর্থতার বিচার করা সঠিক নয় বলে মন্তব্য করেছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

বুধবার (২৯ মার্চ) সচিবালয়ে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে সমসাময়িক বিষয় নিয়ে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়ের সময় তিনি এ মন্তব্য করেন।

গণমাধ্যমে প্রকাশিত একটি প্রতিবেদন ইস্যুতে সাংবাদিকদের প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, একটু কি খবর নিয়েছেন, আমাদের প্রতিবেশী দেশ ভারতে প্রতি মিনিটে কয়টা অ্যাক্সিডেন্ট হচ্ছে? কত লোক মারা যায়? এই যে গতকাল সৌদি আরবে ২০ জন মারা গেল, এর মধ্যে কয়েকজন বাংলাদেশিও আছেন। প্রধানমন্ত্রী দুঃখ প্রকাশ করেছেন অ্যাক্সিডেন্টের জন্য। এটি নিয়ে আপনি কি বলবেন?

‘অ্যাক্সিডেন্ট নিয়ে কথা বলবেন। চাকা ফেটে (মাদারীপুরে এক্সপ্রেসওয়েতে দুর্ঘটনা) অ্যাক্সিডেন্ট হয়েছে, এটা হতেই পারে। এরকম অ্যাক্সিডেন্ট হতেই পারে। একটা মন্ত্রণালয়ের যতগুলো মেগা প্রজেক্ট এ পর্যন্ত উদ্বোধন হয়েছে এ সরকারের আমলে, যতগুলো মেগা প্রজেক্ট এখানে হচ্ছে, অনেকগুলোর কাজ প্রায় শেষ। এত সাফল্য, সেটাকে ম্লান করে শুধু অ্যাক্সিডেন্ট? অ্যাক্সিডেন্ট তো পৃথিবীর সব দেশেই হচ্ছে। অ্যাক্সিডেন্ট দিয়ে সেটাকে তো ঢেকে দেওয়া সম্ভব নয়। পলিটিক্যালি মোটিভেটেড নিউজ যখন করা হয়, এটা কেউ কেউ অনেক আগে থেকেই করে আসছে এবং যেখানে সাফল্য বেশি সেখানে অ্যাটাক করার একটা কৌশল থাকতে পারে।’

ওবায়দুল কাদের বলেন, যখন পলিটিক্যাল কোনো মোটিভেশন থাকে সংবাদপত্র বা মিডিয়ার কোনো যোগসাজশ থাকে, তখনও এ ধরনের নিউজ হতে পারে। এটা আর কোনো দেশে হয় না। সৌদি আরবে ২০ জন মারা গেছে, এটা নিয়ে সেখানে কেউ কোনো কথা বলেছে, এমন কিছু আমরা শুনিনি। ভারতে প্রতিদিন কত লোক মারা যাচ্ছে। একটা অ্যাক্সিডেন্ট নিয়ে একটা মন্ত্রণালয়ের সাফল্যের বিচার করা, একটা মন্ত্রণালয়ের ব্যর্থতার বিচার করা-এটা বোধ হয় সঠিক নয়।

উল্লেখ্য, গত ১৯ মার্চ মাদারীপুরের শিবচর উপজেলার কুতুবপুরে এক্সপ্রেসওয়ে থেকে ছিটকে পড়ে ইমাদ পরিবহনের একটি বাস। নিহত হন ২০ যাত্রী।

জাতীয়-এর আরও খবর