কক্সবাজার জেলা সঙ্গীত শিল্পী পরিষদের অভিষেক ও মিলনমেলা

  বিশেষ প্রতিনিধি    15-09-2023    32

কক্সবাজার “জেলা সঙ্গীত শিল্পী পরিষদ”র অভিষেক অনুষ্ঠান ও মিলনমেলা আগামীকাল শনিবার (১৬ সেপ্টেম্বর) অনুষ্ঠিত হবে। কক্সবাজার সাংস্কৃতিক কেন্দ্রে দিন ব্যাপী এ অনুষ্ঠানমালা যথাযথভাবে সম্পন্ন করতে যাবতীয় প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন কক্সবাজার-৩ (রামু-সদর-ঈদগাঁও) আসনের সংসদ সদস্য আলহাজ¦ সাইমুম সরওয়ার কমল। অনুষ্ঠানটি উদ্বোধন করবেন কক্সবাজার জেলা প্রশাসক মুহম্মদ শাহীন ইমরান।

সংগঠনের সভাপতি ও বাংলাদেশ বেতার কক্সবাজারের সংগীত প্রযোজক বশিরুল ইসলাম জানান, কক্সবাজার জেলার প্রত্যন্ত অঞ্চলে ছড়িয়ে-ছিটিয়ে থাকা সকল প্রতিভাবান গুণী সঙ্গীত শিল্পীদের সমন্বয়ে এই বছরের(২০২৩) প্রথম দিকে গঠিত হয়েছে “কক্সবাজার জেলা সংগীত শিল্পী পরিষদ”। অসহায় ও আর্থিকভাবে দুর্বল শিল্পীদের সার্বিক কল্যাণ ও স্বার্থ রক্ষার্থে এই সংগঠন সব সময় কাজ করবে। শিল্পীদের বিপদে-আপদে, চরম দু:সময়ে একজন অপরজনের পাশে থেকে ভালোবাসা ও সহযোগিতার হাত বাড়িয়ে দেয়ার দৃঢ় শপথ নিয়ে আমাদের শুভযাত্রা শুরু করেছি। ০৪ (চার) শতাধিক শিল্পীদের সমন্বয়ে গঠিত হয়েছে “কক্সবাজার জেলা সংগীত শিল্পী পরিষদ”। এই পর্যন্ত এটাই কক্সবাজার জেলার সর্ববৃহৎ শিল্পী সংগঠন।

তিনি বলেন, বিভিন্ন উপজেলায় অঞ্চল ভিত্তিক সক্রিয় অনেক সাংস্কৃতিক সংগঠনের শিল্পীরাও এই সংগঠনের সদস্য হয়েছেন। যেহেতু এটা জেলার সকল সংগীত শিল্পীদের “mother” সংগঠন। সংস্কৃতি মন্ত্রণালয়, বাংলাদেশ শিল্পকলা একাডেমীসহ বিভিন্ন সাহায্য-সহযোগিতা প্রদানকারী সংস্থা থেকে শিল্পীদের জন্য বরাদ্দ থাকা আর্থিক ও অন্যান্য সুযোগ-সুবিধা থেকে যুগ যুগ ধরে শিল্পীরা বঞ্চিত হচ্ছে শুধুমাত্র সুষ্ঠু মনিটরিংয়ের ঘাটতির কারণে। এখন থেকে এই সংগঠনই এসব বিষয়ে তদারকি করবে দৃঢ় প্রত্যয়ে। “কক্সবাজার জেলা সংগীত শিল্পী পরিষদ”র সকল শিল্পীদের কাছ থেকে সাংগঠনিক কার্যক্রমে আন্তরিক সহযোগিতাও কামনা করেন তিনি।

বৃহস্পতিবার(১৪ সেপ্টেম্বর) সন্ধ্যায় শহরের বৃহস্পতিবার সংগঠনের অস্থায়ী কার্যালয়ে সংগঠনের সভাপতি ও বাংলাদেশ বেতার কক্সবাজারের সঙ্গীত প্রযোজক বশিরুল ইসলামের সভাপতিত্বে বিভিন্ন উপজেলার সমন্বয়কারীদের সাথে আলোচনাকালে উপস্থিত ছিলেন, সিনিয়র সঙ্গীত শিল্পী এডভোকেট আবু হায়দার ওসমানী, অধ্যাপক রায়হান উদ্দিন, বিভাস সেন গুপ্ত জীগমী, শাহ আলম(আলম শাহ), তালেব মাহমুদ, জুলফিকার আলী, এইচ বি পান্থ, আব্দুল মতিন আজাদ, নাসির উদ্দিন বিপু, মোঃ রেজাউল করিম, মোঃ সোহেল রানা, মোহাম্মদ নুরুল আমিন বাবু, মোঃ হারুন, মোহাম্মদ সেলিম প্রমুখ।

উল্লেখ্য: অভিষেক ও মিলনমেলায় র‍্যালি, অতিথি বরন, জাতীয় সংগীত পরিবেশন, আলোচনা সভা, মধ্যাহ্ন ভোজ, স্থানীয় ও জাতীয় পর্যায়ের শিল্পীদের পরিবেশনায় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান ছাড়াও নানা কর্মসূচি রয়েছে। দিনব্যাপী অনুষ্ঠানে উক্ত সংগঠনে তালিকাভুক্ত প্রায় ৪ শতাধিক সংগীত শিল্পী অংশগ্রহণ করবেন।

ClicktoSoft

সারাদেশ-এর আরও খবর