রামুতে স্বেচ্ছাশ্রমে জরাজীর্ণ সড়ক সংস্কার

  বিশেষ প্রতিনিধি    16-09-2023    27

কেউ মাটি এনে দিচ্ছেন সড়কের বড় বড় গর্তে, কেউ কোদাল নিয়ে সে মাটি সড়কের সাথে মিলিয়ে দিচ্ছেন, কেউ দিচ্ছেন ইট বিছিয়ে আর কেউ ভ্যান গাড়িতে করে বালিু এনে নিচ্ছেন বিছানো ইটের উপর। ওরা কেউ পেশাদার শ্রমিক নয়, সবাই এলাকার ছাত্র-যুবক। শরতের শ্বেত শুভ্র আকাশের মতোই সবাই নীল সাদা টি-শার্ট গায়ে স্বতঃস্ফূর্তভাবে মেতে উঠেছেন এলাকার সড়ক সংস্কার কাজে। কক্সবাজারের রামুতে জরাজীর্ণ সড়ক সংস্কার কাজে এভাবে অংশ নিলেন স্থানীয় সামাজিক সংগঠন তরুণ আলো একতা যুব সংঘের সদস্যরা।

জানা গেছে, রামু উপজেলার রাজারকুল ইউনিয়নের মনসুর আলী সিকদার আইডিয়াল উচ্চ বিদ্যালয়ের সামনের এ সড়কটি দীর্ঘদিন সংস্কারের অভাবে জরাজীর্ণ হয়ে পড়ে। সড়কের বিভিন্ন অংশে বিছানো ইট উঠে যাওয়ায় এবং অসংখ্য খানাখন্দের কারণে বন্ধ হয়ে পড়ে যান চলাচল। সামান্য বৃষ্টি হলে সড়কে পানি জমে যায়। ফলে স্কুল কলেজ মাদ্রাসাগামী শত শত ছাত্র-ছাত্রী এবং এলাকার হাজার হাজার জনসাধারণ এ সড়কে চলাচলে অবর্ণনীয় দুর্ভোগের শিকার হয়ে আসছিল।

স্থানীয়রা সড়কটি সংস্কারের জন্য এলাকার জনপ্রতিনিধি এবং প্রশাসনের সংশ্লিষ্ট দপ্তরে আবেদন জানালেও সড়কটি সংস্কারের কোন উদ্যোগ নেয়া হয়নি। শিক্ষার্থী ও এলাকার জনসাধারণের দুর্ভোগের অবসান ঘটাতে অবশেষে সড়কটি সংস্কারের উদ্যোগ নেয় স্থানীয় সামাজিক সংগঠন তরুণ আলো একতা যুব সংঘ। সংগঠনের ৩০ জন সদস্য নিজেদের অর্থায়নে ও স্বেচ্ছাশ্রমে শুক্রবার, ১৫ সেপ্টেম্বর সকাল থেকে সড়কটির সংস্কার কাজ শুরু করে। সংগঠনের মহৎ এ উদ্যোগে স্থানীয় কয়েকজন ব্যক্তিও আর্থিক সহযোগিতার হাত বাড়িয়ে দেন।

তরুণ আলো একতা যুব সংঘের সভাপতি রাশেদুল ইসলাম ও সাধারণ সম্পাদক জহুর আলম জানিয়েছেন – ২০১৮ সালের ২০ জুন প্রতিষ্ঠা লাভের পর থেকে এ সংগঠনটি করোনা কালে সচেতনতামূলক প্রচারণা ও জীবাণুনাশক ছিটানো, উগ্রবাদ সহিংসতা ও বাল্যবিবাহ প্রতিরোধ, শিক্ষা সামগ্রী বিতরণ, বৃক্ষরোপণ সহ বিভিন্ন সামাজিক কর্মকাণ্ড বাস্তবায়ন করে আসছে। সম্প্রতি সংগঠনটি কক্সবাজার জেলা যুব উন্নয়ন অধিদপ্তর থেকে নিবন্ধন সনদ লাভ করে। দেশ ও জনকল্যাণে সংগঠনটি আগামীতেও এ ধরনের কার্যক্রম অব্যাহত রাখবে।

স্বেচ্ছাশ্রমে সড়ক সংস্কার চলাকালে স্থানীয় মেম্বার মাশেকুর রহমান সিকদার, মোর্শেদ, মাহফুজুর রহমান ছিদ্দিকী, কাদের হোসেন, মোর্শেদ আলম, তারেক উপস্থিত ছিলেন। সার্বিক তত্ত্বাবধানে ছিলেন, তরুণ আলো একতা যুবসংঘের সদস্য আবদুর রহমান, গিয়াস উদ্দিন, আমি রশিদ, হাফেজ মনজুর আলম, জুনাইদ, জহির, নাছির উদ্দিন, তাওসীন, বাবু, হামিদুল হক, নুরুল আলম, মো হোছন, জসীম উদ্দিন, আরফাত প্রমুখ।

রাজারকুল ইউনিয়ন পরিষদের সদস্য মাশেকুর রহমান জানান- এ সড়ক দিয়ে প্রতিদিন শত শত ছাত্রছাত্রীসহ এলাকার জনসাধারণ চলাচল করে। সড়কটির সংস্কারের জন্য ইতিপূর্বে রাজারকুল ইউনিয়ন পরিষদে একটি প্রকল্প জমা দেওয়া হয়েছিল। কিন্তু এখনো কোনো বরাদ্দ পাওয়া যায়নি। অবশেষে এলাকাবাসীর দুর্ভোগ দূর করতে স্থানীয় সামাজিক সংগঠন তরুণ আলো একতা যুবসংঘের একঝাঁক তরুণ স্বেচ্ছাশ্রমে কাজে শুরু করেছে। তাদের এই উদ্যোগ প্রশংসনীয় এবং অন্যান্য সংগঠনের জন্যও অনুকরণীয়।

ঐতিহ্যবাহী দ্বীনি শিক্ষা প্রতিষ্ঠান রাজারকুল আজিজুল উলুম মাদ্রাসার মুহতামিম মাওলানা মোহছেন শরীফ বলেন – ছাত্র যুবকদের সংগঠন তরুণ আলো একতা যুব সংঘের এ উদ্যোগ সমাজ ও জনকল্যাণে দৃষ্টান্ত হয়ে থাকবে। স্বেচ্ছাশ্রমে সড়কটি সংস্কার হওয়ায় এলাকার জনসাধারণের পাশাপাশি মনসুর আলী সিকদার আইডিয়াল উচ্চ বিদ্যালয়সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শত শত ছাত্রছাত্রীর যাতায়াতে দুর্ভোগের অবসান হলো।

ClicktoSoft

সারাদেশ-এর আরও খবর