বিশ্বকাপে নিষেধাজ্ঞা এড়াতে টেস্টে হাসারাঙ্গা, যা বলল লঙ্কান বোর্ড

  প্রকাশক ও সম্পাদক     21-03-2024    356
বিশ্বকাপে নিষেধাজ্ঞা এড়াতে টেস্টে হাসারাঙ্গা, যা বলল লঙ্কান বোর্ড

টেস্টে ওয়ানিন্দু হাসারাঙ্গা ফিরেছেন বিশ্বকাপে নিষেধাজ্ঞা এড়াতে। লঙ্কান স্পিন অলরাউন্ডারের টেস্টে ফেরার খবর আসতেই এমন মন্তব্যই করছিলেন সকলে। সামাজিক যোগাযোগমাধ্যমে বলা হচ্ছিল, আইনের ফাঁক গলেই বিশ্বকাপে নিজের অংশগ্রহণ নিশ্চিত করতে চান হাসারাঙ্গা।

সেই অনুমানের সত্যতা মিলল একদিন পরেই। আম্পায়ারের সঙ্গে অসদাচরণের দায়ে শাস্তি পান হাসারাঙ্গা। ম্যাচ ফির ৫০ শতাংশ জরিমানার সঙ্গে ৩টি ডিমেরিট পয়েন্ট যুক্ত হয় তার নামের পাশে। ২ বছর ব্যাপ্তির মধ্যে ৮টি ডিমেরিট পেয়ে নিষেধাজ্ঞায় পড়তে হয়েছে তাকে। নিয়ম অনুযায়ী, দুটি টেস্ট বা চারটি ওয়ানডে বা চারটি টি-টোয়েন্টিতে নিষিদ্ধ হচ্ছেন হাসারাঙ্গা।

বাংলাদেশের বিপক্ষে এই সিরিজের পর লঙ্কানরা খেলবে বিশ্বকাপে। তাই টেস্ট দলে না ফিরলে বিশ্বকাপের চার ম্যাচ মিস করতেন লঙ্কানদের টি-টোয়েন্টি অধিনায়ক। কিন্তু টেস্ট দলে নাম লিখিয়ে সেই বিপদ থেকেই বাঁচলেন হাসারাঙ্গা। নিষেধাজ্ঞা কাঁটা যাচ্ছে বাংলাদেশের বিপক্ষে দুই টেস্ট দিয়ে।

শেষ পর্যন্ত পুরো বিষয়টি নিয়ে মুখ খুলেছেন শ্রীলঙ্কান ক্রিকেট বোর্ডের নির্বাচক প্যানেল। গত ১৬ মার্চই নাকি নিজের টেস্ট ক্যারিয়ারে ফেরার ইচ্ছের কথা জানিয়েছিলেন হাসারাঙ্গা। ক্রিকেটভিত্তিক ওয়েবসাইট ইএসপিএনক্রিকইনফো এই তথ্য জানায়।

শ্রীলঙ্কার নির্বাচক কমিটির সদস্য অজন্তা মেন্ডিস ক্রিকইনফোকে জানান, ‘প্রায় দুই সপ্তাহ আগে সে আমাদের বলেছে যে আবার টেস্ট খেলতে রাজি সে। আমরা জানি এখন ব্যাপারটি কেমন মনে হচ্ছে, তবে শেষ ওয়ানডের আগেই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।’

উল্লেখ্য, সীমিত ওভারের ক্রিকেটে মনোযোগ দেবেন বলে গত বছরের মাঝামাঝি সময়ে টেস্ট ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিয়েছিলেন ওয়ানিন্দু হাসারাঙ্গা। অবসরের ঘোষণার আগে মোটে ৪ টেস্ট খেলেছিলেন তিনি।

খেলাধুলা-এর আরও খবর