অ্যান্ড্রয়েড ফোনে ফায়ারফক্স থেকে গুগল সার্চ দেখা যাচ্ছে না

  বিশেষ প্রতিনিধি    14-01-2024    25
অ্যান্ড্রয়েড ফোনে ফায়ারফক্স থেকে গুগল সার্চ দেখা যাচ্ছে না

অ্যান্ড্রয়েড স্মার্টফোন থেকে গুগল সার্চের মূল ওয়েবসাইটে প্রবেশ করলে কোনো কিছু দেখতে পারছেন না বলে অভিযোগ তুলেছেন ফায়ারফক্স ব্রাউজার ব্যবহারকারীরা। গুগল সার্চের মূল ওয়েবসাইটে যাওয়ার পর ফাঁকা পেজ দেখা যাচ্ছে। গিটহাবে এ বিষয় নিয়ে অভিযোগ তুলে ধরা হয়েছে। সেখানে বলা হয়, অ্যান্ড্রয়েড ১৩ অপারেটিং সিস্টেমের স্মার্টফোনে থাকা ফায়ারফক্স ১২১.০ সংস্করণে এমন সমস্যা শনাক্ত হয়েছে। এ ছাড়া ফায়ারফক্স নাইটলি ১২৩ এবং ভি৬৫ ও পরবর্তী সংস্করণেও একই রকম সমস্যা দেখা দিচ্ছে বলে জানা গেছে।

জানা গেছে, গুগলের মূল সংস্করণ google.com ছাড়াও জার্মান google.de, ব্রিটিশ google.co.uk, ব্রাজিল google.com.br ও ফরাসি google.fr সংস্করণ ফায়ারফক্স থেকে খুললে ফাঁকা পেজ দেখা যাচ্ছে। ভারত থেকেও গুগলের স্থানীয় ওয়েবসাইটে একই সমস্যা হচ্ছে বলে অনেকে অভিযোগ করেছেন। একই সমস্যা অন্য স্মার্টফোন ব্রাউজারে হচ্ছে কি না, তা যাচাইয়ের জন্য গুগল ক্রোম ব্রাউজার থেকে এসব ওয়েবসাইট প্রবেশ করা হয়। ত্রুটিটি শুধু ফায়ারফক্স ব্রাউজারে দেখা দিয়েছে বলে নিশ্চিত হওয়া গেছে।

মজিলার প্রকৌশলী ডেনিস শুবার্ট বলেন, সার্ভার সমস্যার কারণে এ ধরনের অস্বাভাবিক পরিস্থিতি উদ্ভূত হয়েছে। সার্ভার সমস্যার সঙ্গে ইউজার এজেন্ট (ইউএ) স্নিফিং সিস্টেম সম্পৃক্ত। যার ফলে অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা এসব ওয়েবসাইটে ফাঁকা এইচটিএমএল পেজ দেখতে পারছেন।

এ সমস্যার সাময়িক সমাধানের জন্য গুগল ক্রোমসহ অন্য ব্রাউজার ব্যবহারের পরামর্শ দেওয়া হয়েছে। পাশাপাশি ফায়ারফক্স ব্রাউজার থেকেই গুগল সার্চের বিকল্প সার্চ ইঞ্জিন যেমন ডাক ডাক গো ব্যবহার করার কথাও বলা হয়েছে। সূত্র: ব্লিপিং কম্পিউটার ডটকম

বিজ্ঞান ও প্রযুক্তি-এর আরও খবর